Sunday, June 1, 2014

তালীমুল কুরআন (বয়স্কপুরুষ) মক্তবের সিলেবাস


তালীমুল কুরআন (বয়স্কপুরুষ) মক্তবের সিলেবাস


সমস্ত প্রশংসা আল্লাহ তা'য়ালার জন্য যিনি রব্বুল আলামীন। দুরুদ ও সালাম রসূলুল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি, তাঁর পরিবারবর্গ, সাহাবায়ে কিরাম (রাদিয়াল্লাহু আনহুম) ও সালেহীন (র.)-গণের প্রতি। আমরা সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন ইলাহ নাই। আমরা আরও সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তাঁর বান্দাহ ও রসূল। নিশ্চয়ই শুভ পরিনাম শুধুমাত্র মুত্তাকীনদের জন্যই নির্ধারিত।

তালীমুল কুরআনের মক্তবের ফজিলত : হযরত আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রসূলুল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : যে ব্যক্তি দ্বীনি ইলম অর্জনের উদ্দেশ্যে কোন পথ অবলম্বন করে আল্লাহ তার জন্য জান্নাতের পথ সুগম করে দেন। কোন একদল লোক যখন আল্লাহ তা'য়ালার ঘর সমূহের মধ্যে কোথাও একত্র হয়ে আল্লাহর কিতাব পাঠ এবং পরস্পর আলোচনা করতে থাকে তখন তাদের উপর সাকিনা অবতীর্ণ হতে থাকে, আল্লাহর রহমত ও অনুগ্রহ তাদেরকে ঢেকে দেয়, ফিরিশতাগণ তাদেরকে বেষ্টন করে নেন এবং আল্লাহ তাঁর নিকটবর্তী ফিরিশতাদের সামনে তাদের উল্লে¬খ করে থাকেন। - (সহীহ্ মুসলিম)

তালীমুল কুরআন (বয়স্ক পুরুষ) মক্তবের তালীমের বিষয়বস্তু : কতিপয় বন্ধু তালীমুল কুরআন (বয়স্কপুরুষ) মক্তবের সিলেবাস সম্পর্কে জানতে চেয়েছেন। তালীমুল কুরআন (বয়স্কপুরুষ) মক্তব একটি বুনিয়াদি দ্বীনি মক্তব। মহল্লাবাসীর প্রয়োজনীয়তার দিকে লক্ষ্য রেখে এর সিলেবাস নির্ধারণ ও প্রশিক্ষণ পরিচালনা করতে হবে। মক্তবের তালীমের লক্ষ্য হল- মহল্লাবাসী সকল মুসলিম যেন সহীহ ঈমান, আকিদা ও আমলসহ তাকওয়াবান মুসলিম হিসাবে নিজেদের জীবনের সব দিক ও ক্ষেত্র গড়ে তুলতে পারে। এক্ষেত্রে সম্ভাব্য পরামর্শ হল-

সহীহ্ তিলাওয়াত প্রশিক্ষণ : তালীমুল কুরআন মক্তবের অন্যতম কাজ হল সহীহ্ তিলাওয়াত প্রশিক্ষণ। তিলাওয়াত শিক্ষা করা সকল মুসলিম নর-নারীর ফরজ। কারণ সহীহ তিলাওয়াত নামাজ সহীহ হওয়ার অন্যতম শর্ত। এছাড়া নামাজে পঠিত সুরা-তাসবীহ- দোয়া- দুরুদ, মাছনূন দোয়াসমূহ অর্থ ও ব্যাখ্যাসহ শিক্ষা প্রদান।

সহীহ ঈমান-আকিদা প্রশিক্ষণ : সহীহ ঈমান ও আকিদার মৌলিক বিষয়সমূহ শিক্ষা প্রদান। সহীহ ঈমান-আকিদার পরিপন্থি যাবতীয় শিরক, কুফুর, নিফাক, তাগুত, ফিসক এবং যাবতীয় কুসংস্কার এর বিষয়ে স্বচ্ছ ধারণা প্রদান করা। এ গুলো থেকে সার্বক্ষণিকভাবে আত্মরক্ষার ব্যাপারে সবাইকে সজাগ, সতর্ক ও সচেতন করা।

সহীহ আমল প্রশিক্ষণ : কুরআন ও ছুন্নাহ এর বিধান মোতাবেক জীবনের সকল দিক ও ক্ষেত্রের সংশোধন ও খাটি ইসলামী জীবন গড়ার জন্য মৌলিক প্রশিক্ষণ প্রদান। যাবতীয় কুসংস্কার ও বিদআত এর বিষয়ে সচ্ছ ধারণা প্রদান। এ গুলো থেকে সার্বক্ষণিকভাবে আত্মরক্ষার ব্যাপারে সবাইকে সজাগ, সতর্ক ও সচেতন করা।

সহীহ আত্মশুদ্ধি প্রশিক্ষণ : আত্মার উৎকর্ষ সাধনের জন্য কুরআন ও ছুন্নাহ সম্মত পদ্ধতি ও মুনজিয়াত গুনাবলী সমূহ অর্জনের উপায় সম্পর্কে শিক্ষা প্রদান। আত্মা কলুষিত হওয়ার কারণ ও মুহলিকাত ত্রুটি এর বিষয়ে সচ্ছ ধারণা প্রদান। এ গুলো থেকে সার্বক্ষণিকভাবে আত্মরক্ষার ব্যাপারে সবাইকে সজাগ, সতর্ক ও সচেতন করা।

মৌলিক মাসায়েল প্রশিক্ষণ : পবিত্রতা, নামাজ, রোজা, যাকাত, হজ্ব, ফিতরা, কুরবানী ও অন্যান্য মৌলিক ইবাদাত সংক্রান্ত মাসায়েল শিক্ষা প্রদান করা। হানাফী, মালিকী, হাম্বলী, শাফিঈ ও আহলে হাদীস- সবই সহীহ হাদিসের উপর প্রতিষ্ঠিত ছুন্নাহ সম্মত সহীহ মাযহাব। এ গুলোর ইখতিলাফ নিয়ে কোন বিতর্ক করা যাবে না।

হক্কুল ইবাদ প্রশিক্ষণ : মা-বাবা, স্বামী-স্ত্রী, সন্তান-সন্ততি, কাজের লোক, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, আত্মীয়-অনাত্মীয়  মেহমান, সাধারণ মুসলিম ও অমুসলিমদের হকসমূহ শিক্ষা দান। হকসমূহ সঠিকভাবে আদায়ের ব্যাপারে তাকীদ করা। হকসমূহ নষ্ট করার ভয়াবহ পরিনাম সম্পর্কে সবাইকে সর্বদা সজাগ, সতর্ক ও সচেতন করা।

মুয়ামিলাত প্রশিক্ষণ : সামাজিক আচার, দেখা-সাক্ষাৎ, বিবাহ-শাদী, লেনদেন, ব্যবসা-পেশা, সুবিচারসহ জীবনের সমস্ত দিক ও ক্ষেত্রের কুরআন ও সুন্নাহ সম্মত পদ্ধতি শিক্ষা প্রদান। এসব ব্যাপারে প্রচলিত কুসংস্কার ও বিদআত এর বিষয়ে স্বচ্ছ ধারণা প্রদান। এ গুলো থেকে আত্মরক্ষার ব্যাপারে সবাইকে সজাগ, সতর্ক ও সচেতন করা।

বৈধ পেশাগত প্রশিক্ষণ : পেশাগত দক্ষতা অর্জন, বৈধ পেশা ও বৈধ উপার্জনের জন্য কুরআন ও ছুন্নাহ সম্মত কৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান। হারাম উপার্জন থেকে সার্বক্ষণিকভাবে আত্মরক্ষার পথ প্রদর্শন। হারাম পেশা, অবৈধ উপার্জন, সুদ-ঘুষের ভয়াবহ পরিণতির ব্যাপারে সবাইকে সর্বদা সজাগ, সচেতন ও সতর্ক করা।

পারিবারিক পরিশুদ্ধির প্রশিক্ষণ : নিজ নিজ পরিবার সাহাবাগণের পরিবারের ন্যায় আদর্শ পরিবার হিসাবে গড়ে তোলার লক্ষ্যে পরিবারের সদস্যদের নিয়ে দৈনিক কিছু সময় দ্বীনি তা-লীমের কৌশল ও বিষয় সম্পর্কে প্রশিক্ষণ। কুরআন-ছুন্নাহর পরিপন্থি আমলের ভয়াবহ পরিণতির ব্যাপারে তাদেরকে সচেতন ও সতর্ক করা।

সামাজিক পরিশুদ্ধির প্রশিক্ষণ : আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও পাড়া-প্রতিবেশীদের নিয়ে সপ্তাহে একদিন কিছু সময় দ্বীনি তা-লীমের ব্যবস্থা করার বাস্তব প্রশিক্ষন। তাদেরকে তাকওয়াবান মুসলমান হিসাবে গড়ে তোলার চেষ্টা করা। সামাজিক অনুষ্ঠানসমূহ ইসলাহী অনুষ্ঠানে পরিণত করার পদ্দতি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা।

সার্বজনীন পরিশুদ্ধির প্রশিক্ষন : যেখানেই সুযোগ হয় সেখানেই মক্তব কায়েম করে সার্বজনীন দ্বীনি তা-লীমের ব্যবস্থা করার বাস্তমূমী প্রশিক্ষণ প্রদান। তাদেরকে তাকওয়াবান মুসলমান হিসাবে গড়ে তোলার চেষ্টা করা। তালীমুল কুরআনকে জনগণ ও মুয়াল্লিমদের মধ্যে সংগোগের মাধ্যম হিসাবে গড়ে তোলার শিক্ষা ও উৎসাহ প্রদান।

মুয়াল্লিম তৈরীর প্রশিক্ষন : মক্তবের কিছু সংখ্যক আগ্রহী প্রশিক্ষণার্থীকে দ্বীনের মুয়াল্লিম হিসাবে গড়ে তোলার জন্য উচ্চতর প্রশিক্ষণ প্রদান। যেমন- মক্তব পরিচালনা  প্রশিক্ষণ, তাজবীদ প্রশিক্ষণ, দারস্ প্রশিক্ষণ, আলোচনা প্রশিক্ষণ, উপস্থাপনা প্রশিক্ষণ ইত্যাদি। এসব প্রশিক্ষণ গ্রহণ করার জন্য রমজান মাসে ইতিকাফ করা।

মুয়াল্লিম হিসাবে বাইয়াত : জামাতবদ্ধ জিন্দেগী মুসলিম পুরুষদের জন্য ওয়াজিব। এর অন্যতম শর্ত হল বাইয়াত। যারা মুয়াল্লি¬ম হিসাবে কাজ করতে চান, মুয়াল্লিম হিসাবে প্রশিক্ষণ গ্রহণের পর তাদেরকে শায়েখের কাছে অথবা শায়েখের অনুমোদন সাপেক্ষে তার কোন প্রতিনিধির কাছে বাইয়াত নিতে হবে। এই বাইয়াত হল জামাতবদ্ধ জিন্দেগীর অপরিহার্য্য শর্ত, কুরআন ও ছুন্নাহ মোতাবেক ইতায়াত/আনুগত্যের অংগীকার। বাইয়াত গ্রহণের পর এর উপর মজবুতভাবে টিকে থাকার জন্য সাধ্যানুযায়ী চেষ্টা করা অপরিহার্য্য। মনে রাখবেন! মহিলাদের জন্য জামাতে নামাজ আদায় করা যেমন ওয়াজিব নয়, তেমনি জামাতবদ্ধ জিন্দেগীও ওয়াজিব নয়। সুতরাং তাদের জন্য বাইয়াতের কোন প্রয়োজন নাই।

আমাদের দায়িত্ব : আমরা সবাই আল-কুরআনের ছাত্র হব। আজীবনের জন্য আল-কুরআনের ছাত্র হব। মাসজিদে-মাসজিদে মহল্লায়-মহল্লায় আল-কুরআনের মক্তব গড়ব। মক্তবে সহীহ তিলাওয়াতসহ পরিপূর্ণ দ্বীন শিখব। সাহাবাদের ন্যায় জীবন গড়ার কৌশল শিখব। কুরআনের আলো ঘরে ঘরে পৌঁছে দেয়ার চেষ্টা করব। আল্লাহ আমাদের সবাইকে তার দ্বীনের খেদমতের জন্য কবুল করুন! রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবা (রা)-গনের আদর্শের উপর সর্বদা কায়েম রাখুন এবং তাঁদের জামাআতের সংগে আমাদের হাশর করুন। আ-মী-ন!

No comments:

Post a Comment